ভারতে লোকসভা ও রাজ্যসভার শাসনতান্ত্রিক সম্পর্ক ব্যাখ্যা করো ।

0

2. রাজ্যসভা ও লোকসভার ( উভয় কক্ষের ) মধ্যে সম্পর্ক আলোচনা করো । অথবা, ভারতে লোকসভা ও রাজ্যসভার শাসনতান্ত্রিক সম্পর্ক ব্যাখ্যা করো ।

Ans.  মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনের মতো ভারতীয় সংসদও দুটি কক্ষ নিয়ে গঠিত । সংসদের দুটি কক্ষের মধ্যে উচ্চকক্ষ ও নিম্নকক্ষকে যথাক্রমে রাজ্যসভা ও লোকসভা বলা হয় । ব্রিটেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মতো ভারতেও এই দুই কক্ষের মধ্যে গঠন ও ক্ষমতার দিক থেকে পার্থক্য পরিলক্ষিত হয় ।


◼️ লোকসভা ও রাজ্যসভার সম্পর্ক :   

ক্ষমতা ও মর্যাদার দিক থেকে সংসদে লোকসভা ও রাজ্যসভার সম্পর্কট তিনটি দিক থেকে আলোচনা করা যায় — (1) উভয় কক্ষ সমক্ষমতাসম্পন্ন, (2) রাজ্যসভার প্রাধান্য, (3) লোকসভার প্রধান ।

 (1) উভয় কক্ষ সমক্ষমতাসম্পন্ন :–  ভারতীয় শাসন ব্যবস্থায় কয়েকটি বিষয়ে লোকসভা এবং রাজ্যসভা সমান ক্ষমতার অধিকারী ।
  ▪️ অর্থবিল ছাড়া অন্য সমস্ত বিল সংসদের যে -কোনো কক্ষে উত্থাপিত হতে পারে । উভয় কক্ষের সম্মতি ছাড়া সাধারণ বিল আইনে পরিণত হতে পারে না ।

   ▪️ ভারতীয় সংবিধান সংশোধনের ক্ষেত্রেও লোকসভা ও রাজ্যসভা সমক্ষমতার অধিকারী । যে -কোনো একটি কক্ষ পারে । উভয় কক্ষের সম্মতি ছাড়া সংবিধান সংশোধন করা যায় না ।

   ▪️ রাষ্ট্রপতির নির্বাচন ও পদচ্যুতির ক্ষেত্রেও দুটি কক্ষ সমান ক্ষমতা ভোগ করে । এ ছাড়া সংসদের সদস্যদের অধিকার রক্ষা, জরুরি অবস্থা ঘোষণা ইত্যাদি বিষয়েও লোকসভা ও রাজ্যসভা সমান ক্ষমতা ভোগ করে ।


 (2) রাজ্যসভার প্রাধান্য :–   ভারতীয় সংবিধানের কয়েকটি বিষয়ে লোকসভার তুলনায় রাজ্যসভার একক প্রাধান্য প্রতিষ্ঠিত সেগুলি হল–

   ▪️ সংবিধানের 249 নং ধারা অনুসারে রাজ্যসভা যদি উপস্থিত সদস্যদের দুই -তৃতীয়াংশের ভোটে জাতীয় স্বার্থে রাজ্য তালিকাভুক্ত বিষয়ে সংসদের আইন প্রণয়ন করা উচিত বলে প্রস্তাব গ্রহণ করে, তবে সংসদ রাজ্য তালিকার সেই বিষয়ে আইন প্রণয়ন করতে পারে ।

   ▪️ জাতীয় স্বার্থে এক বা একাধিক সর্বভারতীয় কৃত্যক গঠনের ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণের দায়িত্ব রাজ্যসভাকে দেওয়া হয়েছে । সংবিধানের 312 নং ধারা অনুসারে রাজ্যসভা উপস্থিত সদস্যদের দুই -তৃতীয়াংশের ভোটে যদি প্রস্তাব গ্রহণ করে যে, জাতীয় স্বার্থে সর্বভারতীয় কৃত্যক গড়া প্রয়োজন তবে সংসদ সেই ব্যাপারে আইন প্রণয়ন করতে পারবে । এখানেও রাজ্যসভার প্রাধান্য স্বীকার করা হয়েছে ।

   ▪️ ভারতের উপরাষ্ট্রপতিকে পদচ্যুত করার প্রস্তাব রাজ্যসভা গ্রহণ করে । লোকসভা উপরাষ্ট্রপতিকে পদচ্যুত করার উদ্যোগ গ্রহণ করতে পারে না । তবে পদচ্যুতির প্রস্তাব কার্যকর করার জন্য অবশ্যই লোকসভার অনুমোদনের প্রয়োজন ।

 (3) লোকসভার প্রাধান্য :–   কয়েকটি বিষয়ে ভারতীয় সংসদে রাজ্যসভার তুলনায় লোকসভার প্রাধান্য সুপ্রতিষ্ঠিত ।

   ▪️ সরকার গঠনের ব্যাপারে লোকসভাই প্রকৃত ক্ষমতার অধিকারী । সাধারণত লোকসভার নির্বাচনের পর সংখ্যাগরিষ্ঠ দল বা জোটের নেতা বা নেত্রীকে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী পদে নিয়োগ করেন এবং সরকার গঠনের আহ্বান জানান । সরকার গঠনে রাজ্যসভার কোনো ভূমিকা নেই ।

   ▪️ অর্থবিল ছাড়া অন্যান্য বিলের ক্ষেত্রে লোকসভা এবং রাজ্যসভার মধ্যে বিরোধ সৃষ্টি হলে, রাষ্ট্রপতি উভয় কক্ষের যৌথ অধিবেশন আহ্বান করেন । এই যৌথ অধিবেশনে লোকসভার সদস্যসংখ্যা বেশি হওয়ার জন্য লোকসভার প্রাধান্য বজায় থাকে ।

   ▪️ মন্ত্রীসভা যৌথভাবে লোকসভার প্রতি দায়বদ্ধ । ভারতীয় সংসদে শাসনবিভাগকে নিয়ন্ত্রণের ক্ষেত্রে লোকসভার ভূমিকা উল্লেখযোগ্য ।

  ▪️ 1978 খ্রিস্টাব্দের 44 তম সংবিধান সংশোধন অনুযায়ী কেবলমাত্র লোকসভা জরুরি অবস্থা প্রত্যাহারের দাবি জানালে রাষ্ট্রপতি জরুরি অবস্থা প্রত্যাহার করে নিতে বাধ্য থাকেন ।


উপসংহার ঃ–
  বিষয়টি বিশ্লেষণ করে বলা যায় যে, ব্রিটিশ পার্লামেন্টের লর্ডসভার মতো ভারতীয় সংসদের রাজ্যসভা সম্পূর্ণ ক্ষমতাহীন কক্ষ নয় । আবার মার্কিন যুক্তরাষ্ট্রের সিনেটের মতো ভারতীয় রাজ্যসভা অতি - মর্যাদাসম্পন্ন নয় ।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

Thank you. We will try to come up with more questions for you very soon.

একটি মন্তব্য পোস্ট করুন (0)