ভারতের কেন্দ্রীয় আইনসভার গঠন, ক্ষমতা ও কার্যাবলি বর্ণনা করো ।

0

1. ভারতের কেন্দ্রীয় আইনসভার গঠন, ক্ষমতা ও কার্যাবলি বর্ণনা করো ।

Ans.  ব্রিটেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মতো ভারতে একটি দ্বিকক্ষ বিশিষ্ট আইনসভা রয়েছে । ভারতীয় সংবিধানের 79 নং ধারা অনুযায়ী পার্লামেন্ট রাষ্ট্রপতি, লোকসভা ও রাজ্যসভা নিয়ে গঠিত হবে । ভারতীয় সংসদের উচ্চকক্ষ এবং নিম্নকক্ষ যথাক্রমে রাজ্যসভা এবং লোকসভা নামে পরিচিত ।

আইনসভার গঠন ঃ

     ▪️ উচ্চকক্ষ :–  ভারতীয় সংবিধানের 40 নং ধারা অনুযায়ী সংসদের উচ্চকক্ষ অর্থাৎ রাজ্যসভা অনধিক 250 জন সদস্য নিয়ে গঠিত । এদের মধ্যে 238 জন ভারতের বিভিন্ন অঙ্গরাজ্যের আইনসভা কর্তৃক নির্বাচিত হন । 12 জন সদস্য সাহিত্য, বিজ্ঞান, সমাজসেবা ইত্যাদি ক্ষেত্রে খ্যাতনামা ব্যক্তিদের মধ্য থেকে রাষ্ট্রপতি কর্তৃক মনোনীত হন । রাজ্যসভার সদস্য হতে হলে সংশ্লিষ্ট ব্যক্তিকে অন্তত 30 বছর বয়স্ক এবং ভারতীয় নাগরিক হতে হবে । রাজ্যসভা হল একটি স্থায়ী কক্ষ । প্রতি দু-বছর অন্তর এক-তৃতীয়াংশ সদস্য অবসর গ্রহণ করেন এবং নতুনভাবে নতুন সদস্যগণ নির্বাচিত হন । রাজ্যসভার সদস্যদের কার্যকালের মেয়াদ 6 বছর । উপরাষ্ট্রপতি পদাধিকার বলে রাজ্যসভার সভাপতি বা চেয়ারম্যান হন ।

    ▪️ নিম্নকক্ষ :–  ভারতীয় সংবিধানের 81 নং ধারা অনুযায়ী সংসদের নিম্নকক্ষ, অর্থাৎ লোকসভা অনধিক 552 জন সদস্য নিয়ে গঠিত । এই সদস্যগণ ভারতের অঙ্গরাজ্যগুলি থেকে এবং কেন্দ্রশাসিত অঞ্চল থেকে সর্বজনীন প্রাপ্তবয়স্কের ভোটাধিকারের ভিত্তিতে জনগণ কর্তৃক প্রত্যক্ষভাবে নির্বাচিত হন । ভারতীয় রাষ্ট্রপতি ইঙ্গ-ভারতীয় সম্প্রদায় থেকে 2 জন সদস্যকে মনোনীত করেন । বর্তমানে লোকসভার মোট সদস্যসংখ্যা 545 জন । লোকসভার কার্যকাল 5 বছর । অবশ্য রাষ্ট্রপতি কার্যকাল শেষ হওয়ার পূর্বে লোকসভা ভেঙে দিতে পারেন । লোকসভার সদস্য হওয়ার জন্য সংশ্লিষ্ট ব্যক্তিকে ভারতীয় নাগরিক এবং অন্তত 25 বছর বয়স্ক হতে হবে । লোক – সভার কাজ পরিচালনার জন্য একজন স্পিকার থাকেন ।


আইনসভার ক্ষমতা ও কার্যাবলি :  সংক্ষেপে, সংসদের ক্ষমতা ও কার্যাবলিকে কয়েকটি ভাগে বিভক্ত করে উল্লেখ করা যায় । যেমন —

🔻আইন প্রণয়ন সংক্রান্ত ক্ষমতা :  সংবিধান অনুযায়ী সংসদ কেন্দ্র ও যুগ্ম তালিকাভুক্ত বিষয়ে আইন প্রণয়ন করে । যেমন – (a) দেশের জরুরি অবস্থা ঘোষিত হলে, (b) রাজ্যে জরুরি অবস্থা ঘোষিত হলে, (c) রাজ্যসভার দুই -তৃতীয়াংশ সদস্য অনুরোধ করলে, (d) দুই বা ততোধিক অঙ্গরাজ্য অনুরোধ করলে । আইন সংক্রান্ত ক্ষমতার ক্ষেত্রে অর্থবিল ছাড়া অন্যান্য সমস্ত বিলে রাজ্যসভা ও লোকসভা সমান ক্ষমতার অধিকারী ।

🔻শাসন সংক্রান্ত ক্ষমতা :  সংসদের নিম্নকক্ষ, অর্থাৎ লোকসভায় প্রস্তাব উত্থাপন, বিতর্ক, আলোচনা, নিন্দাসূচক প্রস্তাব, অনাস্থাপ্রস্তাব ইত্যাদির মাধ্যমে শাসনবিভাগকে নিয়ন্ত্রণ করতে পারে । আইনসভায় অনাস্থাপ্রস্তাব পাস হলে শাসনবিভাগকে পদত্যাগ করতে হয় ।

🔻অর্থ সংক্রান্ত ক্ষমতা :  ভারতে যাবতীয় অর্থ সংক্রান্ত ক্ষমতা সংসদের হাতে ন্যস্ত । লোকসভার অনুমোদন ছাড়া সরকার কর ধার্য কর সংগ্রহ বা অর্থব্যয় করতে পারে না সরকারের বাৎসরিক আয়ব্যয়ের হিসাব , অর্থাৎ বাজেট লোকসভায় অনুমোদিত হয় ।

🔻সংবিধান সংশোধন সংক্রান্ত ক্ষমতা :  সংবিধান সংশোধনের ক্ষেত্রে সংসদ ব্যাপক ক্ষমতার অধিকারী । কয়েকটি ক্ষেত্র ছাড়া সমস্ত ক্ষেত্রে সংসদের সুটি কক্ষ সমান ক্ষমতা ভোগ করে ।

🔻নিয়োগ ও অপসারণ সংক্রান্ত ক্ষমতা :  রাষ্ট্রপতি ও উপরাষ্ট্র পতি প্রমুখ বিশিষ্ট ব্যক্তিদের নিয়োগের ক্ষেত্রে ভারতীয় সংসদ প্রভূত ক্ষমতা ভোগ করে থাকে । এ ছাড়া রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি, সুপ্রিম কোর্ট এবং হাইকোর্টের বিচারপতিদের বিরুদ্ধে আনা অভিযোগেরও বিচার করে সংসদ ।

🔻জনমত গঠন সংক্রান্ত কাজ :  প্রতিটি দেশেই সংসদ হল জনমত গঠনের কেন্দ্রস্থল ( Parliament is the forum of public opinion ) । সংসদের মধ্যে দেশের যাবতীয় অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক সমস্যা আলোচিত এবং প্রচারিত হয় । এইভাবে শাসকদল এবং বিরোধী দল জনমত গঠন করে ।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

Thank you. We will try to come up with more questions for you very soon.

একটি মন্তব্য পোস্ট করুন (0)