ভারতীয় পার্লামেন্ট কীভাবে শাসনবিভাগ বা মন্ত্রীপরিষদের ওপর নিয়ন্ত্রণ বজায় রাখে ?

0

3. ভারতীয় পার্লামেন্ট কীভাবে শাসনবিভাগ বা মন্ত্রীপরিষদের ওপর নিয়ন্ত্রণ বজায় রাখে ?

Ans.  সংসদীয় ব্যবস্থায় জনপ্রতিনিধিদের মাধ্যমে আইনসভার মধ্য দিয়ে জনগণের ইচ্ছার প্রকাশ ঘটে । সকল দেশেই শাসনবিভাগ আইনসভার কাছে দায়বন্ধ থাকে । ভারতেও মন্ত্রীসভা একমাত্র লোকসভার কাছেই দায়বন্ধ থাকে [75 (3) নংধারা ] ।

    ভারতের পার্লামেন্টও শাসনবিভাগকে নানাভাবে নিয়ন্ত্রণ করে, তবে এ ব্যাপারে রাজ্যসভার থেকে লোকসভাই সবথেকে গুরুত্বপূর্ণ ক্ষমতা ভোগ করে । মন্ত্রীপরিষদ যতদিন লোকসভার আস্থাভাজন থাকে, ততদিন মন্ত্রীগণ স্বপদে বহাল থাকেন ।

▪️  নীতি নিয়ন্ত্রণ :– সংসদ সব সরকারি নীতিগুলিকে সাধারণভাবে নির্ধারণ করে এবং নীতি নির্ধারণের ক্ষমতা প্রয়োগের দ্বারা সংসদের নিয়ন্ত্রণ শুরু হয় । সংসদ নীতি নিয়ন্ত্রণের মাধ্যমে শাসনবিভাগকে নিয়ন্ত্রণ করে ।

▪️ ব্যয়বরাদ্দ ও বাজেট :– সব ধরনের ব্যয়বরাদ্দ মঞ্জুর করার ক্ষমতা সংসদের আছে । সংসদের অনুমোদন বা সম্মতি ছাড়া মন্ত্রীপরিষদ এক পয়সাও ব্যয় করতে পারে না । সরকারি তহবিল নিয়ন্ত্রণ করার ক্ষমতা সংসদের হাতে এক বড়ো ধরনের অস্ত্র । তবে সংখ্যাগরিষ্ঠতার সুবাদে সরকারি দল সংসদের মাধ্যমে ব্যয়বরাদ্দ মঞ্জুর করে থাকে ।

▪️   বিভিন্ন কমিটির মাধ্যমে নিয়ন্ত্রণ :– বিভিন্ন কমিটির মাধ্যমে বিশেষ করে অ্যাকাউন্টস কমিটি ও এস্টিমেট কমিটির মাধ্যমে সরকারকে নিয়ন্ত্রণ করে সংসদ । আবার প্রতিশ্রুতি কমিটির মাধ্যমে মন্ত্রীরা তাঁদের দায়িত্ব সঠিকভাবে পালন করেছেন কি না, প্রতিশ্রুতি মাফিক কাজ করেছেন কি না । প্রভৃতি বিষয়ে লক্ষ রাখা হয় ।

▪️  প্রস্তাব উত্থাপনের মাধ্যমে নিয়ন্ত্রণ :– প্রশ্ন জিজ্ঞাসা মুলতুবি প্রস্তাব নিন্দাসূচক প্রস্তাব, দৃষ্টি আকর্ষণী প্রস্তাব ইত্যাদির মাধ্যমে লোকসভা মন্ত্রীপরিষদকে নিয়ন্ত্রণ করতে পারে । তা ছাড়া বিতর্ক ও আলোচনার মাধ্যমেও সরকারের ত্রুটিবিচ্যুতি সম্পর্কে মন্ত্রীপরিষদকে সতর্ক করে । এসব ক্ষেত্রে অবশ্য বিরোধী দলই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।


উপসংহার ঃ–
আধুনিককালে আইনসভার ক্ষমতা ক্রমাগত হ্রাস পাওয়ায় এবং দলীয় শৃঙ্খলার ওপর ভিত্তি করে শাসনবিভাগ গড়ে ওঠায় আইনবিভাগের পক্ষে আর মন্ত্রীপরিষদের ওপর তত নিয়ন্ত্রণ রাখা সম্ভব নয় । মন্ত্রীপরিষদই আইনসভাকে নিয়ন্ত্রণ করে । ভারতও এর ব্যতিক্রম নয় । এখানেও মন্ত্রীপরিষদ সংখ্যাগরিষ্ঠতার কারণে লোকসভাকে নানাভাবে নিয়ন্ত্রণ করতে পারে । তবে জোট রাজনীতি ও সরকার গঠনের ফলে এখন সংসদের ভূমিকা কিছুটা হলেও বৃদ্ধি পেয়েছে ।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

Thank you. We will try to come up with more questions for you very soon.

একটি মন্তব্য পোস্ট করুন (0)