পশ্চিমবঙ্গের বিধানসভার অধ্যক্ষের ক্ষমতা ও পদমর্যাদা ব্যাখ্যা করো ।

0

6. পশ্চিমবঙ্গের বিধানসভার অধ্যক্ষের ক্ষমতা ও পদমর্যাদা ব্যাখ্যা করো । অথবা, পশ্চিমবঙ্গের বিধানসভার অধ্যক্ষের ভূমিকার পর্যালোচনা করো ।


Ans.  অঙ্গরাজ্যের বিধানসভার সভাপতিকে অধ্যক্ষ বা স্পিকার বলা হয় । অধ্যক্ষকে বিধানসভার সদস্য হতে হয় । নবনির্বাচিত বিধান সভার প্রথম অধিবেশনেই বিধানসভার সদস্যগণ নিজেদের মধ্য থেকে একজনকে অধ্যক্ষ এবং অন্য একজনকে উপাধ্যক্ষ হিসেবে নির্বাচিত করেন ।

    বিধানসভার অধ্যক্ষ সাধারণভাবে 5 বছরের জন্য নির্বাচিত হন । তিনি স্বেচ্ছায় পদত্যাগ করলে বা তাঁর বিধানসভার সদস্যপদ বাতিল হলে কিংবা তাঁর মৃত্যু ঘটলে অথবা তাঁকে অপসারণ করা হলে, নির্দিষ্ট কার্যকালের সমাপ্তির পূর্বেই অধ্যক্ষের পদ শূন্য হয় । তবে এরূপ প্রস্তাব উত্থাপনের জন্য 14 দিন পূর্বে নোটিশ দিতে হয় ।

▪️ নিরপেক্ষতা :–   যুক্তরাজ্যের কমন্স সভার অধ্যক্ষের অনুকরণে রাজ্য বিধানসভার অধ্যক্ষের দল নিরপেক্ষ চরিত্রের ওপর বিশেষ গুরুত্ব আরোপ করা হয় । অধ্যক্ষ দলীয় রাজনীতির ঊর্ধ্বে থেকে নিরপেক্ষভাবে যাতে তাঁর কার্যাদি সম্পন্ন করতে পারেন, সেজন্য সংবিধানে কয়েকটি বিশেষ ব্যবস্থা গৃহীত হয়েছে । সেগুলি হল —

 1. তাঁর বিরুদ্ধে অনাস্থাপ্রস্তাব আনতে হলে অন্তত 14 দিন । পূর্বে নোটিশ দিতে হয় ।

 2. অধ্যক্ষের বেতন, ভাতা ইত্যাদি রাজ্যের সঞ্চিত তহবিল থেকে প্রদান করা হয় । এর জন্য প্রতি বছর রাজ্য আইনসভার অনুমোদনের প্রয়োজন হয় না ।

 3. বিধানসভার কোনো বিতর্ক বা আলোচনায় তিনি অংশগ্রহণ করেন না ।

 4. সাধারণত কোনো প্রস্তাবের পক্ষে বা বিপক্ষে তিনি ভোট দেন না ।



▪️ ক্ষমতা ও কার্যাবলি :–  লোকসভার অধ্যক্ষের মতোই বিধানসভার অধ্যক্ষকে কতকগুলি গুরুত্বপূর্ণ কার্যসম্পন্ন করতে হয় । এগুলি হল –

A. সভার কার্যপরিচালনা :–  বিধানসভার অধিবেশন পরিচালনা এবং তা যাতে নিয়ম ও কর্মসূচি মেনে হয় তার ব্যবস্থা করা অধ্যক্ষের অন্যতম কাজ । এজন্য তিনি রাজ্যপাল, মুখ্যমন্ত্রী ও বিরোধী দলনেতার সঙ্গে আলোচনা ও পরামর্শ করেন ।

B. প্রশাসনিক ক্ষমতা :–  বিধানসভার অধ্যক্ষের প্রশাসনিক ক্ষমতা বিশেষ গুরুত্বপূর্ণ । সভায় কোন্ কোন্ প্রস্তাব উত্থাপিত হবে কোনো সংশোধনী প্রস্তাব বৈধ কি না কী ধরনের প্রশ্ন জিজ্ঞাসা করা হবে, কোন্ কোন্ নোটিশ আলোচনার জন্য গৃহীত হবে প্রভৃতি বিষয়ে অধ্যক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হয় ।

C. সদস্যদের আচরণ নিয়ন্ত্রণ ও শৃঙ্খলা রক্ষা :–   সভায় বিশৃঙ্খলা সৃষ্টি কিংবা তাঁর নির্দেশ অমান্য করা হলে তিনি সংশ্লিষ্ট সদস্যকে তিরস্কার কিংবা সাময়িকভাবে বহিষ্কার করতে পারেন । বিশৃঙ্খলার জন্য সভার কার্য পরিচালনা করা অসম্ভব মনে হলে সাময়িকভাবে সভার কাজ বন্ধ রাখা কিংবা অধিবেশনের সমাপ্তি ঘোষণা করার ক্ষমতা অধ্যক্ষের আছে ।

D. সদস্যদের বিশেষাধিকার রক্ষা :– বিধানসভার সদস্যদের বিশেষ অধিকারসমূহ এবং সামগ্রিক সভার মর্যাদা রক্ষার দায়িত্ব অধ্যক্ষের হাতে ন্যস্ত । বিশেষ কোনো সদস্যের কিংবা সামগ্রিকভাবে সভার বিশেষাধিকার ভঙ্গের কোনো ঘটনা ঘটলে তিনি অধিকার ভঙ্গকারীর বিরুদ্ধে যথোচিত ব্যবস্থা গ্রহণ করতে পারেন ।

E. অর্থবিল নির্ণয় :–   কোনো বিল অর্থবিল কি না, তা নিয়ে মতবিরোধের সৃষ্টি হলে, তার নিষ্পত্তি করার দায়িত্ব অধ্যক্ষের হাতে অর্পণ করা হয়েছে । বিধান পরিষদ কিংবা রাজ্যপালের কাছে প্রেরণের পূর্বে অর্থবিলে অধ্যক্ষকে প্রত্যয়পত্র বা সার্টিফিকেট প্রদান করতে হয় ।

G. যোগাযোগ রক্ষা :–   রাজ্যপাল এবং বিধানসভার মধ্যে অধ্যক্ষ যোগাযোগ রক্ষা করেন । রাজ্যপালের বাণী, বার্তা, বক্তব্য ইত্যাদি অধ্যক্ষের মাধ্যমে বিধানসভায় উপস্থাপিত করা হয় । অনুরূপভাবে, বিধানসভার কোনো বক্তব্য, তথ্য প্রভৃতি নিয়ে অধ্যক্ষ সভার পক্ষ থেকে রাজ্যপালের সঙ্গে আলোচনা করতে পারেন ।

H. কমিটি নিয়োগ :–   অধ্যক্ষ বিভিন্ন প্রকার কমিটি নিয়োগ করতে পারেন । এইসব কমিটির মধ্যে নিয়মাবলি সংক্রান্ত কমিটি, বিশেষাধিকার সংক্রান্ত কমিটি, কার্যাবলি সংক্রান্ত পরামর্শদাতা কমিটি ইত্যাদি বিশেষ উল্লেখযোগ্য

G. নির্ণায়ক ভোট প্রদান :–   বিধানসভায় কোনো বিষয়ে ভোটাভুটি হলে সাধারণত স্পিকার ভোট দান করেন না । তবে যদি কোনো প্রস্তাবের পক্ষে - বিপক্ষে সমান সংখ্যক ভোট পড়ে যায়, সেক্ষেত্রে স্পিকার নির্ণায়ক ভোট (Casting Vote) দিতে পারেন ।


 উপসংহার :
     ভারতে রাজ্য বিধান সভার অধ্যক্ষগণ আপাত দৃষ্টিতে নিরপেক্ষ হলেও কার্যত তাঁরা দলীয় রাজনীতির ঊর্ধ্বে কখনোই নিজেদের প্রতিষ্ঠা করতে পারেন না । তাই, বিভিন্ন দলের রাজনৈতিক ক্ষমতা দখলের লড়াইয়ে কিংবা রাজ্যপালের সঙ্গে বিধানসভার বিশেষ কোনো দলের বিরোধের সময় তাঁরা একটি পক্ষ অবলম্বন করেন । এ ব্যাপারে 1982 খ্রিস্টাব্দে কেরালা বিধানসভার অধ্যক্ষ এ. সি. জোস কর্তৃক নির্ণায়ক ভোট প্রদানের মাধ্যমে কংগ্রেস (ই) দল পরিচালিত সরকারকে বারংবার পতনের হাত থেকে রক্ষা করার কথা বিশেষভাবে উল্লেখ করা যায় ।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

Thank you. We will try to come up with more questions for you very soon.

একটি মন্তব্য পোস্ট করুন (0)